নিশ কি? ব্লগিং নিশ কি? নিশ কেন গুরুত্বপূর্ণ।Niche marketing

যারা নতুন ব্লগিং শুরু করেন তারা অনেকেই নিশ সম্পর্কে খুবই কম ধারনা রাখেন। কিন্তু ব্লগ লেখার ক্ষেত্রে নিশ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাহলে চলুন দেখে আসি নিশ কি এবং ব্লগিংয়ের ক্ষেত্রে এটি কেন গুরুত্বপূর্ণ –

ব্লগ নিশ কি?

একটি ব্লগ নিশ হল কোনো একটি নির্দিষ্ট টপিক অর্থাৎ যে বিষয়ে আপনি ব্লগ করতে চান। এটি “অনলাইন মার্কেটিং” এর মত সংক্ষিপ্ত বিষয় কিংবা , “SEO লেখা” এর মতো বৃহৎ হতে পারে। আপনি একটি ব্লগিং নিশ হিসাবে কি পছন্দ করেন তা অনেক গুরুত্বপূর্ণ কারণ আপনাকে ধারাবাহিকভাবে নতুন ব্লগ তৈরি করতে হবে। মনে রাখবেন যে কেউ একই বিষয়ে আপনার সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। অতএব, আপনার লক্ষ্য দর্শকদের জন্য সহায়ক এবং তথ্যবহুল ব্লগ তৈরি করার ক্ষেত্রে আপনার আত্মবিশ্বাসী হওয়া উচিত।

নিশ কি? ব্লগিং নিশ কি? নিশ কেন গুরুত্বপূর্ণ

একজন ব্লগার হিসাবে আমার মনে হয় যে একটি শর্ট ব্লগ নিশ বর্তমানে বেশি ট্রেন্ডিং। তাছাড়া সব বিষয়ে এক্সপার্ট হওয়ার চেয়ে একটি বিশেষ ক্যাটাগরিতে বিশেষজ্ঞ হওয়া সহজ এবং দ্রুতও হওয়া যায়। ধরা যাক আপনি গুগলে র্যাঙ্ক করার জন্য কোনো নির্দিষ্ট বিষয়ে একটি আরটিকেল লিখতে চান। তাহলে আপনি যারা সব বিষয় নিয়ে কাজ করেন তাদের চাইতে যারা এসইও লেখার চর্চা করেন তাদের জিজ্ঞাসা করবেন। সঠিক ব্লগিং নিশ নির্বাচন করা মানেই আপনি ব্লগ লিখার ক্ষেত্রে অর্ধেক সফল।

আরও পড়ুন:  ফ্রিল্যান্সিং কি এবং কীভাবে শিখবো? How to learn freelancing?

ব্লগিং নিশ কেন দরকার?

যেকোনো ব্যবসার ক্ষেত্রে, তা অফলাইন হোক বা অনলাইনে একটি নিশ থাকা খুবই গুরুত্বপূর্ণ।

যেহেতু এই লিখাটি ব্লগিং এর সাথে সম্পর্কিত, আসুন দেখা যাক কেন আপনার ব্লগিংয়ে একটি নিশ থাকা দরকারঃ

 ১. আপনার দক্ষতা দেখানোর সুযোগ হবেঃ আপনি যখন একটি নির্দিষ্ট ক্ষেত্রে ব্লগ করেন, তখন পাঠক এবং গুগল আপনাকে একটি নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসাবে বিবেচনা করে।

২. আপনি কিছু লয়াল ভিজিটর পাবেন: আপনি যখন একটি নির্দিষ্ট নিশ সহ একটি নির্দিষ্ট শ্রেণীর পাঠকদের জন্য ব্লগিং করছেন, তখন পাঠকরা নতুন কোনো বিষয়বস্তু পাওয়ার আশায় আপনার ব্লগে ফিরে আসতে থাকবে। কারণ আপনি সর্বদা তাদের সাথে প্রাসঙ্গিক বিষয়বস্তু প্রকাশ করবেন।

৩. ব্লগ মনিটাইজেশন পাওয়া সহজ হবে: আপনার ব্লগে একটি নির্দিষ্ট শ্রেণীর আনেক শ্রোতা পাওয়ার ফলে আপনার লিখায় ভিউজ অনেক বেশি হবে। পাশাপাশি আপনি তাদের জন্য কোনো আগ্রহী পণ্য এবং পরিষেবাগুলিকে অতি সহজে এবং কার্যকরভাবে বাজারজাত করতে পারবেন। এছাড়াও, আপনি যে ধরনের নিশ ব্লগিং করছেন তার সাথে সম্পর্কিত পণ্যের মালিকরাও আগ্রহী হবেন আপনার ব্লগে সরাসরি বিজ্ঞাপন স্থাপনের জন্য।

আরও পড়ুন:  ওয়েব ডিজাইন এর কাজ কি? ওয়েব ডিজাইনে কি কি শিখতে হয়?

৪. আপনাকে র্যাঙ্ক করতে সাহায্য করবে: আর্টিকেলগুলার প্রাসঙ্গিকতার কারণে বা একই হওয়ার কারনে গুগল আপনার ব্লগের আর্টিকেলগুলোকে র্যাঙ্কের উপরের দিকে নিয়ে যাবে । যখন আপনার কাছে একটি নির্দিষ্ট ক্যাটাগরিতে প্রচুর আর্টকেল থাকে, তখন গুগল আপনাকে সেই ক্ষেত্রের একজন বিশেষজ্ঞ হিসাবে বিবেচনা করে এবং সার্চের ফলাফলগুলিতে আপনার লেখাগুলোকে উপরের দিকে স্থান দেয়৷

৫. নির্দিষ্ট চাহিদার মানুষদের একটি কমিউনিটি তৈরি করা সহজ হবে: যখন আপনার ব্লগে সমমনা ব্যক্তিরা আসে, আপনি তাদের আপনার নিউজলেটারে তাদের সাবস্ক্রাইব করার সুযোগ দিতে পারেন এবং একটি কমিউনিটি তৈরি করতে পারেন কারণ সেই লোকেরা একটি নির্দিষ্ট ক্যাটাগরিতে আগ্রহী হবে৷

কিছু ভালো নিশ আইডিয়া কি কি হতে পারে?

ব্লগিং এর প্রায় অধিকাংশ জনপ্রিয় নিশগুলি নিচে লিস্ট করা বিষয়গুলোর  অধীনেই পড়ে।যেমন-

  • Health
  • Lifestyle
  • Technology 
  • Cooking 
  • Education 
  • Fashion
  • Tips and tricks
  • Relationship 

নিশগুলো কেন জনপ্রিয় তা নিয়ে অন্য আরেকদিন আলাদাভাবে বিস্তারিত লিখব। সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment