ফকল্যান্ড দ্বীপ পরিচিতি। বিখ্যাত ফকল্যান্ড যুদ্ধ।

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পূর্ব উপকূল থেকে ৪০০ মাইল (৬৫০ কিমি) দূরে অবস্থিত এবং প্রায় ৭৪০টি দ্বীপ নিয়ে গঠিত। ফকল্যান্ড দ্বীপ পুঞ্জের মোট ভূমির পরিমাণ ৪,৭০০ বর্গ মাইল (১২,১৭৩ বর্গ কিমি)।

ফকল্যান্ড দ্বীপ পরিচিতি। বিখ্যাত ফকল্যান্ড যুদ্ধ।
Source: Wikimedia.org

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ পর্বত, সমতল সমভূমি, উপকূলীয় অঞ্চল ও বালুকাময় সৈকত নিয়ে গঠিত। ফকল্যান্ডের সর্বোচ্চ বিন্দু হল পূর্ব ফকল্যান্ডের মাউন্ট ইউসবোর্ন এবং এর সর্বোচ্চ উচ্চতা হল ৭০৫ মিটার (২,৩১২ ফুট)।

My bangla blog এর সকল পোস্ট গুগল নিউজে পেতে ভিজিট করুন এখানে Google news

ফকল্যান্ড দ্বীপপুঞ্জের আবহাওয়া অনেকটা যুক্তরাজ্যের মতই, তবে তুলনামূলক কম বৃষ্টিপাত হয় এবং গ্রীষ্মে গড় তাপমাত্রা কম থাকে। অক্টোবর থেকে মার্চ পর্যন্ত সেখানে গ্রীষ্মকাল থাকে এবং সর্বোচ্চ গড় তাপমাত্রা ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস থাকে। শীতকালে গড় তাপমাত্রা ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

২০১৬ সালের জাতীয় আদমশুমারি অনুসারে, ফকল্যান্ড দ্বীপপুঞ্জের জনসংখ্যা ৩,৩৫৪ জন। এর মধ্যে মোট ২,৫২৪ জন মানুষ রাজধানী স্ট্যানলিতে বাস করে এবং বাকিরা গ্রামাঞ্চল বা অন্যান্য এলাকায় বসবাস করে।

ফকল্যান্ড যুদ্ধের ইতিহাস

১৫৯২ সালে ইংরেজ নাবিক জন ডেভিস সর্বপ্রথম ফকল্যান্ড দ্বীপ দেখতে পেয়েছিলেন। ব্রিটিশদের মতে ১৭৬৫ সালে ব্রিটেন প্রথম সেটা নিজেদের বলে দাবি করেছিল। অপরদিকে আর্জেন্টিনা সরকারের মতে দ্বীপের মালিকানা নিজেদের দাবি করার মূল ভিত্তি ছিল ১৮০০ সালে তারা স্পেনের রাজার কাছ থেকে এই দ্বীপ উত্তরাধিকার সূত্রে পেয়েছিল। আর তাছাড়াও দ্বীপ টি দক্ষিণ আমেরিকার মূল ভূ খণ্ডের অনেক কাছে অবস্থিত।

আরও পড়ুন:  মাউনা লোয়া: পৃথিবীর সবচেয়ে বড় আগ্নেয়গিরি।

ফকল্যান্ড দ্বীপ পরিচিতি। বিখ্যাত ফকল্যান্ড যুদ্ধ।
Source: Wikimedia.org

১৮৩২ সালের ৬ই অক্টোবর আর্জেন্টিনার সামরিক বাহিনী ৬৭ বছর আগের ব্রিটিশ দাবিকে উপেক্ষা করে ফকল্যান্ড দ্বীপপুঞ্জের উপর আর্জেন্টিনার সার্বভৌমত্ব প্রতিষ্ঠার চেষ্টা করে। ১৮৩৩ সালের ২ জানুয়ারী ইংরেজ রয়্যাল নেভি কোন প্রাণহানি ছাড়াই আর্জেন্টিনার সামরিক বাহিনীকে উচ্ছেদ করে। তার এক বছর পরে সেখানে স্থায়ী ব্রিটিশ প্রশাসন প্রতিষ্ঠিত হয়। ১৮৪৫ সালে সেখানে স্ট্যানলি প্রতিষ্ঠিত হয় এবং আজ অবধি সেটা রাজধানী হিসাবে রয়ে গেছে।

পহেলা এপ্রিল ১৯৮২ সালে আর্জেন্টিনার সামরিক জান্তার বাহিনীর প্রধান লিওপোল্ডো গালতিয়েরি ফকল্যান্ড দ্বীপপুঞ্জ আক্রমণ করেন। প্রায় ৭৪ দিন রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৪ জুন ১৯৮২ তারিখে ব্রিটিশ বাহিনীর কাছে আর্জেন্টিনার সামরিক বাহিনী পরাজিত হয়। সেই যুদ্ধে আর্জেন্টিনার ৬৫০ জন ও ব্রিটেনের ২২৫ জন সেনা নিহত হয় বলে তারা নিজেরা দাবি করে। যুদ্ধ চলাকালীন সময়ে  ব্রিটিশরা প্রায় ১১,৪০০ জন আর্জেন্টিনার নাগরিককে বন্দি করে, যদিও যুদ্ধ শেষ হওয়ার কিছুদিনের মধ্যে তাদের কে মুক্ত করে দেওয়া হয়। যুদ্ধটি বিখ্যাত ‘ফকল্যান্ড যুদ্ধ’ নামে পরিচিত।

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ বর্তমানে ব্রিটেনের নিয়ন্ত্রণে থাকলেও মূল সার্বভৌমত্বের বিষয়টি অমিমাংশিতই রয়ে গিয়েছে।

Leave a Comment